ঢাকা, বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

রোনালদো রাজনীতির শিকার: এরদোয়ান

কাতার বিশ্বকাপে তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো পর্তুগালের মূল একাদশে সুযোগ না পাওয়ার বিতর্কে এবার ঘি ঢাললেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তার দাবি, ফিলিস্তিনি সমর্থক হওয়ার কারণেই রাজনৈতিক নিষেধাজ্ঞার শিকার হয়েছেন রোনালদো। খবর আল-জাজিরার।

বিশ্বকাপের দ্বিতীয়পর্বে সুইজারল্যান্ডের বিপক্ষে সাবেক ম্যানইউ ও রিয়েল মাদ্রিদ তারকাকে প্রথমে বসিয়ে রেখেছিলেন পর্তুগিজ কোচ। পরে বদলি খেলোয়াড় হিসেবে নামার সুযোগ পান তিনি। এরপর কোয়ার্টার ফাইনালের মহাগুরুত্বপূর্ণ ম্যাচেও রোনালদোকে মাঠে নামানো হয় দ্বিতীয়ার্ধে বদলি খেলোয়াড় হিসেবে। ওই ম্যাচে মরক্কোর কাছে ০-১ গোলে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় পর্তুগাল।

৩৭ বছর বয়সী রোনালদোর জন্য এটাই সম্ভবত শেষ বিশ্বকাপ। ফলে ভগ্নহৃদয়ে কাঁদতে কাঁদতে রোনালদোর মাঠ ছাড়ার দৃশ্য মনে দাগ কেটে যায় ফুটবলপ্রেমীদের। তার সঙ্গে অন্যায় করা হয়েছে অভিযোগ তুলে সরব হন অনেকে। এবার সেই তালিকায় নাম লেখালেন এরদোয়ানও।

গত রোববার (২৫ ডিসেম্বর) তুরস্কের পূর্বাঞ্চলীয় এরজুরুম প্রদেশে এক যুব অনুষ্ঠানে বক্তব্যকালে তুর্কি প্রেসিডেন্ট বলেন, ‘ওরা রোনালদোকে কাজে লাগায়নি। দুর্ভাগ্যজনকভাবে, তারা তার ওপর রাজনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে। ম্যাচের মাত্র ৩০ মিনিট বাকি থাকতে রোনালদোর মতো ফুটবলারকে মাঠে নামানো হয়েছে। এটি তার মনস্তত্ত্বকে নষ্ট করেছে এবং তার তেজ কেড়ে নিয়েছে। রোনালদো এমন একজন ব্যক্তি, যিনি ফিলিস্তিনের পক্ষে দাঁড়িয়েছেন।’

jagonews24কোয়ার্টার ফাইনালে হেরে কাঁদতে কাঁদতে মাঠ ছাড়েন রোনালদো। ছবি সংগৃহীত

অবশ্য ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত নিয়ে রোনালদো কখনো প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি। তবে অনলাইনে এ বিষয়ে বহুবার ভুয়া খবর ছড়িয়েছে।

২০১৯ সালে নিজের গোল্ডেন বুট পুরস্কার নিলামে তোলার পর এ পর্তুগিজ তারকা ফিলিস্তিনিদের জন্য ১৫ লাখ ইউরো দান করেছেন বলে একটি ভুয়া খবর ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছিল। সে সময় রোনালদোর প্রতিনিধিত্বকারী একটি স্পোর্টস ম্যানেজমেন্ট কোম্পানি ওই খবর মিথ্যা বলে জানায়।

এরপর, রোনালদোর হাতে স্প্যানিশ ভাষায় ‘টুগেদার উইদ দ্য প্যালেস্টাইনিয়ানস’ লেখা একটি প্রতীক থাকা ছবিও অনলাইনে ব্যাপক শেয়ার হয়েছিল। তবে সেটিও ছিল ভুয়া, অর্থাৎ এডিট (সম্পাদনা) করা। এতে রোনালদোর যে ছবি ব্যবহার করা হয়েছিল, সেটি ২০১১ সালে স্পেনে ভূমিকম্পের শিকার ব্যক্তিদের প্রতি সহমর্মিতা জানাতে তোলা হয়েছিল।

>>>  জেলেনস্কির ইতালি, জার্মানি ও ফ্রান্স সফর সহায়তার আশ্বাস

jagonews24ফিলিস্তিনি ফুটবল অ্যাসোসিয়েশন প্রধানের পাশে রোনালদো। ছবি সংগৃহীত

রোনালদোর কাঁধে ফিলিস্তিনি স্কার্ফ পরা একটি ছবিও ভাইরাল হয়েছে। স্কার্ফটি মূলত ফিলিস্তিনি ফুটবল অ্যাসোসিয়েশনের প্রতিনিধিত্ব করে। ছবিতে রোনালদোর পাশে ফিলিস্তিনি ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান জিব্রিল রাজউবকেও দেখা যায়।

তাছাড়া, পর্তুগিজ এ তারকা বিভিন্ন সময় বেশ কয়েকজন ইসরায়েলি মন্ত্রীর সঙ্গেও দেখা করেছেন। একটি ছবিতে সাবেক ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজকে রোনালদো তার একটি ফুটবল শার্ট উপহার দিচ্ছেন দেখা গেছে।

সংবাদটি শেয়ার করুন

এই সম্পর্কিত আরও সংবাদ

ফেসবুকে যুক্ত থাকুন

সর্বশেষ

এই বিভাগের সর্বশেষ

সর্বশেষ :